বাস ভাড়ার পুনর্বিন্যাস চান মালিকরা, ন্যুনতম দাবি ৯ টাকা - Aaj Bikel
বাস ভাড়ার পুনর্বিন্যাস চান মালিকরা, ন্যুনতম দাবি ৯ টাকা

বাস ভাড়ার পুনর্বিন্যাস চান মালিকরা, ন্যুনতম দাবি ৯ টাকা

Share This


কলকাতা   : কলকাতায় বাসের ন্যুনতম ভাড়া ৬ টাকা থেকে বাড়িয়ে ৯ টাকা করার দাবি করলেন বাস মালিকরা। মালিকরা চান, মিনিবাসের ক্ষেত্রে এই ভাড়া হোক ১০ টাকা। তাঁদের দাবির কারণ চারটি সংগঠনের শীর্ষ প্রতিনিধিরা সোমবার রাজ্যের পরিবহণ-কর্তাদের কাছে পেশ করেন।

বাসের জ্বালানির দাম বেড়েছে বছরের পর বছর। বেড়েছে যন্ত্রাংশের ও রক্ষণাবেক্ষণ বাবদ খরচ। কিন্তু ভাড়া বাড়েনি। এই অবস্থায় বাস ধর্মঘটের ডাক দিয়েছিলেন মালিকরা। সরকারের আবেদনে সায় দিয়ে সেই আন্দোলন স্থগিত রাখেন। অবশেষে আজ বাস-মালিকদের সঙ্গে বৈঠকে বসেন।

এদিনের বৈঠকে ছিলেন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটস, বেঙ্গল বাস সিন্ডিকেট, ইন্ট্রা ইন্টার রিজিয়ন বাস এসোসিয়েশন, মিনিবাস কো অর্ডিনেশন কমিটি প্রভৃতির প্রতিনিধিরা। তাঁরা সরকারকে জানান, অর্থ সঙ্কটে জেরবার বেসরকারী সব রকম বাস বসে যেতে শুরু করেছে। এখনই ভাড়া না বাড়ালে ধীরে ধীরে আরও বাস কমে যাবে।
এখন বেসরকারী বাসের নানা রুটে প্রথম ৪ কিলোমিটারের জন্য ভাড়া ৬ টাকা। এরপর ১২ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৮ টাকা। ১২ থেকে ১৬ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৯ টাকা। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটস-এর সাধারন সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় ‘হিন্দুস্থান সমাচার’-কে জানান, “এই হার পুনর্বিন্যাসের আবেদন করেছি। প্রথম ৪ কিলোমিটারের জন্য ভাড়ার প্রস্তাব করেছি ৯ টাকা। এরপর আরও ৩ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১০ টাকা। ৬-১০ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১২ টাকা, ১০-১৪ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১৪ টাকা, ১৪-১৮ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১৬ টাকা, ১৮-২০ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১৮ টাকা ধার্য করার প্রস্তাব দেওয়া হয়েছে। এরপর প্রতি কিলোমিটারে এক টাকা ভাড়াবৃদ্ধির প্রস্তাব রাখা হয়েছে।”

এদিন নারায়ণ স্বরূপ নিগম, বিশ্বজিত দত্ত, চপল বন্দ্যোপাধ্যায়, তমাল দাস, কাঞ্চন চৌধুরী প্রমুখ পরিবহণ দফতরের পদস্থ অফিসারের মালিকদের বক্তব্য শোনেন। বাস চালাতে প্রতি কিলোমিটারে কত খরচ হয়, তা-ও জানতে চান তাঁরা। পরে এক আধিকারিক ‘হিন্দুস্থান সমাচার’কে বলেন, “সব কিছু খতিয়ে রিপোর্ট দাখিল করা হবে পরিবহণ মন্ত্রীর কাছে। তার ভিত্তিতে সরকার ভাড়াবৃদ্ধির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।”

কোন মন্তব্য নেই: