প্রেসিডেন্সির দ্বিতীয় ক্যাম্পাস চালু হবে আগামী জুলাইয়ে - Aaj Bikel
প্রেসিডেন্সির দ্বিতীয় ক্যাম্পাস চালু হবে আগামী জুলাইয়ে

প্রেসিডেন্সির দ্বিতীয় ক্যাম্পাস চালু হবে আগামী জুলাইয়ে

Share This


কলকাতা   : রাজারহাটে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের পঠনপাঠন আগামী শিক্ষাবর্ষে শুরু হবে। জুলাই মাসে পড়ুয়াদের জন্য খুলে যাবে সেখানকার ফটক। আর, ২০২০ সালে শুরু হবে কার্শিয়াংয়ে বিশ্ববিদ্যালয়ের হিমালয় কেন্দ্রের কাজ। বিশ্ববিদ্যালয়ের পরিচালনমন্ডলিতে সম্প্রতি এই মর্মে সিদ্ধান্ত হয়েছে।

ঠিক হয়েছে, রাজারহাট চত্বরে তৈরি হবে আন্তসম্পর্কের সাতটি স্কুল। এগুলি হবে মূলত স্নাতকোত্তর-পরবর্তী নানা পাঠ্যক্রম এবং গবেষনার জন্য। পশ্চিমবাংলায় এ রকম পরিকল্পনা এই প্রথম বলে দাবি করা হয়েছে। প্রেসিডেন্সির মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসুর নেতৃত্বে পরিচালনমন্ডলির সাম্প্রতিক বৈঠকে এসব নিয়ে বিশদ আলোচনা হয়েছে। উপাচার্য অনুরাধা লোহিয়া জানান, “রাজারহাটের ১০ একর জমির সর্বোচ্চ সুফল পাওয়ার চেষ্টা করব আমরা। ওখানে দু’টি ১৪ তলার ভবন তৈরি হবে।"

সাইবার নিরাপত্তা ও অপরাধবিজ্ঞান নিয়ে চর্চার জন্য তৈরি হবে স্কুল অফ ইনফরমেটিক্স। সেখানে সুপার কম্পিউটিংয়ের মাধ্যমে অ্যাস্ট্রোফিজিক্স, বায়োটেকনোলজি, আবহাওয়ার পরিবর্তন, অন্যান্য প্রাকৃতিক বিজ্ঞান, গণিতের মত পারস্পরিক সম্পর্কযুক্ত নানা বিষয়ের চর্চা হবে। এছাড়াও স্কুল অফ বায়োটেকনোলজি, স্কুল অফ অ্যাস্ট্রোফিজিক্স, স্কুল অফ পাবলিক পলিসি, স্কুল অফ আর্থ সায়েন্স, স্কুল অফ ভ্যালু সায়েন্স, স্কুল অফ কম্পারেটিভ লিটারেচার প্রভৃতি থাকবে সেখানে।

কোন মন্তব্য নেই: