চিনের যে কোনও ধরনের হামলার মোকাবিলায় প্রস্তুত ভারত : সীতা রমন - Aaj Bikel
চিনের যে কোনও ধরনের হামলার মোকাবিলায় প্রস্তুত ভারত : সীতা রমন

চিনের যে কোনও ধরনের হামলার মোকাবিলায় প্রস্তুত ভারত : সীতা রমন

Share This


নয়াদিল্লি   : চিনের পক্ষ থেকে যে কোনও ধরনের হামলা ভারতীয় সীমান্তের স্থিতাবস্থাকে পরিবর্তন করতে পারে। এমনকী দুই দেশের মধ্যে ডোকালামের মত অশান্তিকর পরিস্থিতির সৃষ্টিও হতে পারে। শনিবার এ কথা বলেছেন চিনের ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে| তিনি বলেন, ভারতীয় রাষ্ট্রদূত জানান, ভারত–চিন সীমান্তে শান্তি বজায় রাখতে হবে।

 কিছু স্পর্শকাতর এলাকা রয়েছে যেখানে পরিস্থিতি বদল না হলেই ভাল। কিন্তু যদি কেউ পরিস্থিতি বদল করার চেষ্টা করে তবে ফের ডোকা লার মত অবস্থা তৈরি হবে। প্রসঙ্গত, মঙ্গলবারই চিনের প্রেসিডেন্ট শি জিংপিং বলেন, ‘চিন এক টুকরো জমিও ছাড়তে রাজি নয়। আমরা তার জন্য আমাদের শত্রুপক্ষের সঙ্গে লড়াই করতে প্রস্তুত আছি।’ সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান, ডোকালামের যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতির মোকাবিলা করার জন্য ভারত প্রস্তুত রয়েছে। তিনি আরও বলেন, নির্মলা সীতারমন বলেন, ‘ডোকা লায় অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য আমরা সতর্ক এবং তৈরি রয়েছি। আমরা ক্রমাগত আমাদের সেনাবাহিনীকে আধুনিক হতে সাহায্য করছি। আমাদের আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে হবে।

’ উল্লেখ্য, এই মাসের গোড়াতেই প্রতিরক্ষা মন্ত্রী সংসদে জানান, ডোকা লাতে চিন হেলিপ্যাড তৈরি করছে, সেখানে সেনা বাহিনী ঘুরছে এবং তাঁবু খাটিয়ে সেখানে থাকছে। কোনও বিপদের আশঙ্কা তাই উড়িয়ে দেওয়া যায় না। এদিকে, ভারতীয় রাষ্ট্রদূত জানান, ভারত–চিন সীমান্তে শান্তি বজায় রাখতে হবে। কিছু স্পর্শকাতর এলাকা রয়েছে যেখানে পরিস্থিতি বদল না হলেই ভাল। কিন্তু যদি কেউ পরিস্থিতি বদল করার চেষ্টা করে তবে ফের ডোকালামের মত অবস্থা তৈরি হবে। উল্লেখ্য, গত বছরের ১৬ জুন থেকে শুরু করে ৭৩ দিন পর্যন্ত ডোকা লা নিয়ে ভারত–চিনের মধ্যে অশান্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। ২০১৭ সালে ২৮ আগস্ট এই লড়াই কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে শেষ হয়।

কোন মন্তব্য নেই: