অক্টোবরে গুয়াহাটি পুরনিগমের নির্বাচন, পূর্ণাঙ্গ ভোটার তালিকা ২১ মে - Aaj Bikel
অক্টোবরে গুয়াহাটি পুরনিগমের নির্বাচন, পূর্ণাঙ্গ ভোটার তালিকা ২১ মে

অক্টোবরে গুয়াহাটি পুরনিগমের নির্বাচন, পূর্ণাঙ্গ ভোটার তালিকা ২১ মে

Share This


গুয়াহাটি  : রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি, এরই মধ্যে গুয়াহাটি পুর নিগমের নির্বাচন অনুষ্ঠিত করার তোড়জোড় শুরু হয়েছে। এক বিশেষ সূত্রের খবর, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নবায়নের কাজ চলতে থাকায় পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ পিছনো হয়েছে। তাই সব কিছু ঠিকঠাক থাকলে পঞ্চায়েত ভোটের পর এবং বর্ষা মরশুমের শেষে অক্টোবর কিংবা নভেম্বরে গুয়াহাটি পুর নিগমের নির্বাচন সম্পন্ন হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

গুয়াহাটির ৩১টি ওয়ার্ডের ৩১জন পারিষদ এবং ৯০ জন এরিয়া সভার সদস্য রয়েছেন বর্তমান নিগমে। সূত্রটি জানিয়েছে, ইতিমধ্যে নির্বাচন অনুষ্ঠিত করতে খরচ বাবদ গুয়াহাটি পুর নিগম কর্তৃপক্ষের কাছে ৫০ লক্ষ টাকা চেয়ে চিঠি লিখেছে রাজ্য নির্বাচন কমিশন। পুর নিগমও সরকারকে এই চিঠির ব্যাপারে অবগত করেছে।
মনে করা হচ্ছে, পঞ্চায়েত নির্বাচন যদি পূর্ব নির্ধারিত মে মাসে অনুষ্ঠিত হয়ে যায়, তা হলে গুয়াহাটি পুর নিগমের নির্বাচন অক্টোবরের মধ্যেই সম্পন্ন করে ফেলতে চায় কমিশন।

এখানে উল্লেখ করা যেতে পারে, আগামী জুলাই মাসে গুয়াহাটি পুর নিগমের বর্তমান প্রতিনিধিদের মেয়াদ সম্পূর্ণ হবে। ৩১টি ওয়ার্ডের প্রতিনিধি নির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রত্যেক ওয়ার্ডের ভোটার তালিকার খসড়া তৈরির সময়সীমাও ধার্য করেছে কমিশন। রাজ্য নির্বাচন কমিশনের সূ্ত্রের তথ্য অনুযায়ী আগামী ২৫ এপ্রিল খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। এই ভোটার তালিকায় কারোর আপত্তি থাকলে তা গ্রহণ করা হবে সাত মে। সে অনুযায়ী আপত্তিগুলো নিষ্পত্তির জন্য সময়সীমা ধার্য করা হয়েছে ১৪ মে পর্যন্ত। তাছাড়া পূর্ণাঙ্গ ভোটার তালিকা আগামী ২১ মে প্রকাশ করার দিন ধার্য করেছে নির্বাচন কমিশন। সূত্র জানিয়েছে, গুয়াহাটি পুর নিগমের বিধি বলেই ভোটার তালিকা তৈরি করা হবে।

কোন মন্তব্য নেই: