রাজ্যের সশস্ত্র পুলিশ দিয়েই পঞ্চায়েত নির্বাচন - Aaj Bikel
রাজ্যের সশস্ত্র পুলিশ দিয়েই পঞ্চায়েত নির্বাচন

রাজ্যের সশস্ত্র পুলিশ দিয়েই পঞ্চায়েত নির্বাচন

Share This



কলকাতা  :  এবারের পঞ্চায়েত নির্বাচনে প্রতি বুথেই রাজ্যের সশস্ত্র পুলিশ মোতায়েন থাকবে ৷ সোমবার রাজ্যের এই সিদ্ধান্তের কথা রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হয় ৷ এদিন নবান্নে রাজ্য পুলিশের এডিজি, আইনশৃঙ্খলা, অনুজ শর্মা একথা জানিয়ে বলেন, মনোনয়নের অশান্তিতে বহিরাগতদের আনার অভিযোগকে খতিয়ে দেখা হবে ৷ এর সঙ্গে মাও যোগাযোগ আছে কি না, তাও খতিয়ে দেখবে পুলিশ ৷ যদিও আগেই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজনীয়তা অস্বীকার করেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় । তিনি বলেন,'পঞ্চায়েত ভোটে রাজ্য পুলিশ যথেষ্ট । কাজ দেখে ভোট হোক । সরকার কাজের মধ্য দিয়ে এগোতে চাইবে।' তিনি বলেন, ‘মানুষকে বলব তাঁরা যদি মনে করেন মমতা ব্যানার্জি কাজ করেছেন তাহলে বিচার করবেন । আমাদের প্রতিটি উন্নয়ন চোখে দেখা যায়, হাতে ছোঁয়া যায়’।

রাজ্যজুড়ে পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে । বিভিন্ন জায়গায় বিরোধী প্রার্থী এবং নেতা-কর্মীরা শাসকদলের হামলার শিকার হচ্ছেন বলে অভিযোগ । এই পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ভোটগ্রহণে দাবি তুলেছিল বিজেপি । এমনকী তারা সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয় । যদিও পঞ্চায়েত ভোটের জন্য রাজ্য পুলিশই যথেষ্ট বলে মন্তব্য করেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় । আর দিনের শেষে তাতেই শীলমোহর লাগিয়ে দেন,এডিজি, আইনশৃঙ্খলা, অনুজ শর্মা ।

ইতিমধ্যেই পঞ্চায়েত নির্বাচনের খরচ বাবদ বিপুল পরিমাণ অর্থ রাজ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দিয়েছে নবান্ন । শনিবার অর্থ দপ্তরের তরফে প্রথম ধাপে ১৮০ কোটি টাকা তুলে দেওয়া হয় । রাজ্যকে চিঠি দিয়ে কমিশনের তরফে নির্বাচনের খবর বাবদ ৩৬০ কোটি টাকা চাওয়া হয় ।

নবান্ন সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা শেষ হওয়ার পর বাকি টাকা ধাপে ধাপে কমিশনকে দেওয়া হবে । রাজ্যে তিন দফায় নির্বাচন চালাতে গিয়ে তিন লক্ষ সাধারণ ভোটকর্মী ও ৩৫০ পর্যবেক্ষক-সহ ৫৬ হাজার সশস্ত্র বাহিনী চেয়ে আগেই চিঠি দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন । কমিশনের আর্জিকে মান্যতা দিয়ে ভোটকর্মী পাঠানোর ব্যবস্থাও করে ফেলেছে রাজ্য সরকার । শুরু হয়ে গিয়েছে ভোটের চূড়ান্ত প্রস্তুতি ।

রাজ্যের দেওয়া অর্থের মধ্যে ইতিমধ্যেই রাজস্থান থেকে ৪০ হাজার ব্যালট বাক্স কেনার প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে । বাকি অর্থ ২০টি জেলার জেলাশাসকদের কাছে প্রয়োজন অনুযায়ী পাঠানোর ব্যবস্থাও শুরু করতে চলেছে কমিশন । কেননা, পঞ্চায়েত নির্বাচন পরিচালনার জন্য ভোট কর্মীদের যাবতীয় খরচ করতে হয় নির্বাচন কমিশনকে । প্রিসাইডিং অফিসারদের ক্ষেত্রে ২৫০০ টাকা, পোলিং অফিসারদের ক্ষেত্রে হাজার ১৮০০ টাকা ও গ্রুপ ডি কর্মীদের ক্ষেত্রে ১৬০০ টাকা দেয় রাজ্য সরকার ।

কোন মন্তব্য নেই: