নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার বিষয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিমকোর্ট - Aaj Bikel
নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার বিষয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিমকোর্ট

নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার বিষয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিমকোর্ট

Share This


নয়াদিল্লি  : তিন তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা হলেও নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার বিষয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিমকোর্ট। ২০১৭-র অগস্টে তিন তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা করে ঐতিহাসিক রায় দিয়েছিল শীর্ষ অাদালত। সেই রায় দানের সাতমাস পর এবার বহুবিবাহ ও নিকাহ হালালার সাংবিধানিক বৈধতা নিয়ে পর্যালোচনা করতে রাজি হয় সুপ্রিমকোর্ট। নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন নাফিসা খান। সোমবার এই মামলার শুনানিতে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই মামলাটি পর্যালোচনার পক্ষে সম্মতি জানায়।

তিন তালাক অসাংবিধানিক এই নিয়ে বিস্তর বিতর্কের পর অবশেষে গত অগস্ট মাসে তাকে অবৈধ বলে ঘোষণা করে তৎকালীন প্রধান বিচারপতি জে এস কেহরের নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ।

আইনজীবী অশ্বিনী উপাধ্যায় আবেদনে বলেন, দুটি প্রথাই সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী। নিকাহ হালালাকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় ধর্ষণ হিসেবে ও বহুবিবাহকে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮ ধারায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করার আর্জি জানানো হয়েছে। এদিন সুপ্রিম কোর্ট কেন্দ্র ও আইন কমিশনকে নিকাহ হালালা ও বহুবিবাহ নিয়ে নোটিশ দিয়েছে। নোটিশে তাদের মত জানতে চাওয়া হয়েছে।

কোন মন্তব্য নেই: