লাভজনক পদ : ২০ আপ বিধায়কের সদস্যপদ বাতিলের পদক্ষেপ খারিজ - Aaj Bikel
লাভজনক পদ : ২০ আপ বিধায়কের সদস্যপদ বাতিলের পদক্ষেপ খারিজ

লাভজনক পদ : ২০ আপ বিধায়কের সদস্যপদ বাতিলের পদক্ষেপ খারিজ

Share This


নয়াদিল্লি   : লাভজনক পদ মামলায় ২০ আম আদমি পার্টি (আপ) বিধায়কের বিধানসভার সদস্যপদ বাতিলের পদক্ষেপ খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। বিধায়কদের আর্জি নতুন করে শোনার জন্য শুক্রবার নির্বাচন কমিশনের কাছে ফেরত পাঠিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি সঞ্জীব খন্না ও বিচারপতি চন্দ্র শেখরের ডিভিশন বেঞ্চ।

পদের অপব্যবহার সংক্রান্ত 'অফিস অব প্রফিট' মামলায় বড়সড় সাফল্যের মুখ দেখল কেজরিওয়াল শিবির। এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আপ সরকারের ২০ জন বিধায়ককে বরখাস্ত করার সুপারিশ জানায় নির্বাচন কমিশন। সেই বহিষ্কারের সুপারিশকে সরিয়ে রেখে, আবারও ২০ জন বিধায়ককে বহাল করল দিল্লি আদালত।

শুক্রবার বিধায়কদের আর্জি নতুন করে শোনার জন্য নির্বাচন কমিশনের কাছে ফেরত পাঠিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি সঞ্জীব খন্না ও বিচারপতি চন্দ্র শেখরের ডিভিশন বেঞ্চ। দিল্লি হাইকোর্ট জানিয়েছে, আপ বিধায়কদের বরখাস্তের সিদ্ধান্ত একটি 'খারাপ আইনি পদক্ষেপ'। ফলে আবারও এই সংক্রান্ত মামলায় নির্বাচন কমিশনে নতুন করে শুনানির কথা জানিয়েছে হাইকোর্ট। আদালাত এও জানিয়েছে, যে এই মামলায় স্বাভাবিক বিচারধারা ব্যহত হয়েছে। কোনও ভাবেই বহিষ্কারের আগে আপ বিধায়কদের শোনানো হয়নি বিচারের রায়। ফলে, এই মামলায় একাধিক বিষয় নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

প্রসঙ্গত, গত জানুয়ারি মাসে রাষ্ট্রপতি নির্বাচন কমিশনের সুপারিশ অনুসারে লাভজনক পদ মামলায় ২০ আপ বিধায়কের বিধানসভা সদস্য পদ খারিজ করেন। কমিশন জানিয়েছিল, ২০১৫-র ১৩ মার্চ থেকে ২০১৬-র ৮ সেপ্টেম্বর পর্যন্ত সংসদীয় সচিব পদে থাকায় তাঁরা লাভজনক পদে বহাল ছিলেন, তাঁদের বিধায়ক পদ চলে যাওয়া উচিত।

কোন মন্তব্য নেই: