'দাঙ্গা'র আবহ বদলে সম্প্রীতির নজির রামনবমীর শোভাযাত্রায় - Aaj Bikel
'দাঙ্গা'র আবহ বদলে সম্প্রীতির নজির রামনবমীর শোভাযাত্রায়

'দাঙ্গা'র আবহ বদলে সম্প্রীতির নজির রামনবমীর শোভাযাত্রায়

Share This


দুর্গাপুর  : রাজ্যজুড়ে 'দাঙ্গা'র জল্পনার মাঝে সম্প্রীতির বার্তা। রামনবমীর শোভাযাত্রায় জল সরবত খাওয়ালেন মুসলিম যুবকরা। আর মুখে, 'এটাই ভারতীয় সংস্কৃতি' শোনালেন যুবকরা। নজিরবিহীন ঘটনাটি ঘটেছে দুর্গাপুরের পানাগড় ও অন্ডালে।

রামনবমীতে অশান্তির আশঙ্কা খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষনে প্রতিনিয়ত উঠে এসেছে। অস্ত্র নিয়ে মিছিলে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য। এমনকি গেরুয়া শিবিরের নতুন করে শোভাযাত্রা বাতিলও করা হয়েছে। সেসব জল্পনায় জল ঢেলে সম্প্রতির বার্তা বহন করল রামনবমীর শোভাযাত্রায়। এদিন সকাল থেকে পানাগড় দার্জিলিং মোড়ে, পাঠান পাড়ায় রীতিমতো আখড়া তৈরী করে শোভাযাত্রায় পুন্যার্থীদের ঠান্ডা সরবত ও জল খাওয়ানো শুরু করে। পাশাপাশি অন্ডালের ধান্ডারডিহিতে একই রকম শোভাযাত্রা সরবত ঠান্ডা পানীয় খাওয়ানোর ব্যাবস্থা করে মুসলিম সম্প্রদায়ের যুবকরা।

কাঁকসার মোল্লা পাড়ার বীরু খান জানান," ঈদ, মহরমে সকল সম্প্রদায় যেমন উৎসব আনন্দে সামিল হয়। সাহায্যের হাত বাড়িয়ে দেয়। তেমনই রামনবমীতে আমার আনন্দের পাশাপাশি পুন্যার্থীদের সরবত খাইয়ে উৎসবে সামিল হয়েছি। মিলেমিশে থাকব। এটাই ভারতীয় সংস্কৃতি।" বিজেপি নেতা রমন শর্মা জানান," পানাগড়ে পরম্পরায় রামনবমীতে সম্প্রীতির বার্তা বহন করে। রামনবমীর ঝান্ডা তৈরী করে আশিফ আলি নামে এক দর্জি। তেমনই সরবত, জল খাওয়ানোর পাশাপাশি, শোভাযাত্রায় সেচ্ছাসেবকেও অংশ নেয় মুসলিম ভাইয়েরা। কিন্তু বাংলায় আগাম অশান্তির আশঙ্কা প্রচার করে মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে রাজনীতি করে।"

 এদিন পানাগড় বিকাল তিনটা নাগাদ শোভা যাত্রা বের হয়। গোটা পানাগড় বাজার শ্রীরামচন্দ্রের ট্যাবলো নিয়ে শোভাযাত্রা হয়। শোভাযাত্রায় রাজনৈতিক ভেদাভেদ ভুলে সমস্ত রাজনৈতিক দলের নেতাকর্মীরা সামিল ছিল। অন্যদিকে দুর্গাপুর এমএএমসিতে রামচন্দ্রে পুজা আর্চনা হয়। দুর্গাপুর মেনগেট এলাকায় দুর্গাবাহিনীর পক্ষ থেকে পথ সঞ্চালন ও লাঠি খেলার প্রদর্শনি হয়। তবে চলতি বছর মেনগেট এলাকার শোভাযাত্রায় মেয়েদের হাতি কোন অস্ত্র ছিল না। পরিবর্তি ছিল লাঠি। এদিন রামনবমীর শোভাযাত্রায় ড্রোন ক্যামেরার কড়া নজরদারি ছিল কমিশনারেট পুলিশের।

কোন মন্তব্য নেই: