ত্রিশূল হাতে মিছিল : লকেটের বিরুদ্ধে মামলা দায়ের প্রশাসনের - Aaj Bikel
ত্রিশূল হাতে মিছিল : লকেটের বিরুদ্ধে মামলা দায়ের প্রশাসনের

ত্রিশূল হাতে মিছিল : লকেটের বিরুদ্ধে মামলা দায়ের প্রশাসনের

Share This
রামপুরহাট  : বীরভূমের রামপুরহাটে বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী লকেট চট্টোপাধ্যায়কে ত্রিশুল হাতে দেখা যায় রামনবমীর মিছিলে হাঁটতে।এরপরই জেলা প্রশাসন তাঁর বিরুদ্ধে রামপুরহাট থানায় এফআইআর দায়ের করে। এবার সেই অভিযোগের প্রেক্ষিতেই লকেটের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হল।

রাজ্য সরকারের তরফে আগেই কড়াভাবে নির্দেশ দেওয়া হয়েছিল যাতে রাম নবমীর মিছিলে কোনও ভাবেই অস্ত্র ব্যবহার না করা হয়। সেই মতো রাম নবমীর উদ্যোক্তাদেরও অনুমতি দেওয়ার আগে নির্দেশ দেওয়া হয়। কিন্তু তার পরেও রাজ্যের বেশ কিছু বিজেপি নেতা আছেন যারা রাম নবমীতে মিছিলে অস্ত্র নিয়ে পা মিলিয়েছেন। তেমনই বীরভূমের রামপুরহাটেও বিজেপির আয়োজিত একটি রাম নবমীর মিছিলে বিজেপি নেত্রি লকেট চ্যাটার্জিকেও ত্রিশুল হাতে দেখা যায়। তাই পরদিন সোমবার এই ঘটনার জন্য বহিরাগত হিসাবে জেলায় ঢুকে বহিরাগতদের নিয়ে হিংসা ছড়ানোর চেষ্টার অভিযোগে লকেটের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করল রামপুরহাট থানার পুলিশ৷ তার বিরুদ্ধে অভিযোগ, মিছিলে ত্রিশূল হাতে সামিল হন লকেট চট্টোপাধ্যায় ৷ এলাকায় এভাবে উত্তেজনা ছড়ানোর অভিযোগে লকেটের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু হয়েছে৷ বিজেপি নেত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে বীরভূম জেলা প্রশাসন। লকেটের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলাও করা হয়েছে। যদিও পুলিশের এই ভূমিকাকে ফুতকারে উড়িয়ে দিয়েছেন লকেট। তার কথায় এটা ‘ট্র্যাডিশনাল’ ধর্মীয় কর্মসূচী। এখানে হিংসা ছড়ানোর কোনও ব্যাপার হয়নি। পুলিশ বিনা কারনে অত্যুতসাহি হয়ে এই সব করেছে। যদিও এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি বীরভূমের পুলিশ সুপার নীলকান্তম সুধীর কুমার৷

লকেটের দাবী, ত্রিশুল কোনও অস্ত্র নয়। এটা রামের প্রতীক, ধর্মের প্রতীক। তিনি বলেন, “১ টা কেন, আমার বিরুদ্ধে মমতার পুলিশ ১০০ টা মামলা করুক৷ তাতে আমার কিছুই এসে যায় না৷ যা পারে করে নিক।” পুলিশের তরফে দাবী করা হয়েছে লকেট বহিরাগত। তাই সে বাইরে থেকে লোক জরো করে এখানে মিছিলে অস্ত্র ব্যবহার করে এবং প্রশাসনের নির্দেশিকা না মেনে হিংসা ছড়ানোর চেষ্টা করেছে। পুলিশের এই বহিরাগত প্রসঙ্গে লকেট চ্যাটার্জি বলেন, “আমাকে বলা হচ্ছে বহিরাগত৷ আরে আমি তো পাকিস্তান থেকে আসি নি, যে বহিরাগত হয়ে গেছি! আসলে উনি বিজেপির ভয়ে এতটাই আতঙ্কিত যে প্রতিপদে বিজেপির ভূত দেখছেন৷”

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে রাম নবমীর মিছিলে কখনও দেখা গেছে গদা হাতে আবার কখন লাঠি বা তলোয়ার হাতে। এদিকে লকেট চ্যাটার্জিকে দেখা গেছে ত্রিশুল হাতে, রাহুল সিনহাকে দেখা গেছে তলোয়ার হাতে। সেই সবের পর শুধু লকেটের বিরুদ্ধে মামলা হওয়ায় তিনি রীতিমতো হুঙ্কার দিয়ে জানিয়েছেন,”ত্রিশূল কোনও অস্ত্র নয়, মা দুর্গার হাতিয়ার৷ আমরা কোনও অস্থিরতা তৈরি করিনি৷ মিছিল হয়েছে শান্তিপূর্ণ৷’’ রাজ্য সরকারের সমালোচনায় লকেটের দাবী,‘‘সন্ত্রাসের নিরিখে বামেদের ছাপিয়ে গিয়েছে মমতার সরকার৷ ওরা বিজেপিকে ভয় পাচ্ছে৷ তাই আমাদের বিরুদ্ধে একের পর এক মিথ্যে মামলা করছে৷ কিন্তু এভাবে ওরা ক্ষমতায় টিকে থাকতে পারবে না৷ পারলে বিজেপিকে আটকে দেখা যাক।”

অন্যদিকে এই ঘটনার পর পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল৷ তিনি বলেন, “আইন আইনের পথে চলবে৷’’ কিন্তু বিজেপির এই রাম নবমী রাজনীতিতে গতকাল তৃণমূলের কতটা ড্যামেজ হয়েছে সেই নিয়ে প্রশ্ন করা হলে অনুব্রত মণ্ডল বলেন, “ওসব বিজেপির কারসাজিতে আমাদের কিছু যায় আসে না। কে লকেট, কে এলো কে গেলো আমাদের তাতে কিছুই এসে যায় না৷ জেনে রাখুন পঞ্চায়েতে জেলার ১৯টি ব্লকেই জিতব আমরা৷ বিজেপি ময়দানে আসুক দেখা যাবে রাজনৈতিক ভাবে তাদের দম কতটা।’’

কোন মন্তব্য নেই: