সহায়ক নেই, কেমোথেরাপি না দিয়ে রোগী ফেরালেন ক্যান্সার চিকিৎসক - Aaj Bikel
সহায়ক নেই, কেমোথেরাপি না দিয়ে রোগী ফেরালেন ক্যান্সার চিকিৎসক

সহায়ক নেই, কেমোথেরাপি না দিয়ে রোগী ফেরালেন ক্যান্সার চিকিৎসক

Share This


বালুরঘাট  : চিকিৎসককে সহায়তা করার লোক না থাকার অজুহাত দিয়ে এক ক্যান্সার রোগীকে কেমোথেরাপি না দিয়ে ফিরিয়ে দেবার অভিযোগ উঠল জেলা হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে। বিষয়টি জানার পরেই জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুকুমার দে ঘটনার তদন্তের আশ্বাস দেন।

জানা যায়, বালুরঘাট শহরের পাওয়ার হাউস এলাকার বাসিন্দা জ্ঞানদা মন্ডল (‌৪০)‌ নামে এক রোগীর ক্যান্সার ধরা পড়ে প্রায় ৪ মাস আগে। প্রাথমিকভাবে কলকাতার সরকারী হাসপাতালে চিকিৎসার পরে কেমোথেরাপি দেবার জন্য বালুরঘাটের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। এদিন সকালে জ্ঞানদা মন্ডলের এক নিকটাত্মীয় ‌অমিত কুমার দাস তাঁকে নিয়ে বালুরঘাট জেলা হাসপাতালের বহির্বিভাগে আসেন। কেমোথেরাপি দেবার জন্য সেখানে প্রায় ৩ ঘন্টা ওই অসুস্থ রোগীকে বসিয়ে রাখা হয়। এরপরে ক্যান্সার বিভাগের চিকিৎসক জানান, তাকে সহযোগিতা করার লোক না আসায় তিনি কেমো দিতে পারবেন না এদিন। অনেক অনুরোধ করেও উত্তর না মেলায় তারা রোগীকে নিয়ে বাড়ি ফিরে আসতে বাধ্য হন।

প্রায় বছর খানেক আগে বালুরঘাট জেলা হাসপাতালে ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য কেমোথেরাপি চালু হয়। ২৪ ঘন্টার জন্য চিকিৎসকও নিয়োগ করা হয়েছে এই বিভাগে। তা সত্বেও এভাবে রোগীদের ঘন্টার পর ঘন্টা বসিয়ে রেখে ফিরিয়ে দেবার ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করেন রোগী ও তার পরিবারের লোকজন। অমিত কুমার দাস জানান, যেখানে রাজ্য সরকারের তরফে প্রান্তিক মানুষদের সুচিকিৎসার জন্য একের পর এক পরিষেবা চালু করছে, যেখানে কতিপয় চিকিৎসকের সদিচ্ছা না থাকার কারণে সরকারী এই পরিষেবাগুলি ব্যহত হচ্ছে। জেলা মুখ্য চিকিৎসক ডাঃ সুকুমার দে জানান, হাসপাতালে যাবতীয় ব্যবস্থা থাকা সত্বেও কেন ও রোগীর কেমো দেওয়া সম্ভব হল না তা নিয়ে বিশদে জেনে উপযুক্ত ব্যবস্থা নেবেন। ‌

কোন মন্তব্য নেই: