রামনবমীর মিছিলে শিশুদের অস্ত্রবহনে নিষেধাজ্ঞা - Aaj Bikel
 রামনবমীর মিছিলে শিশুদের অস্ত্রবহনে নিষেধাজ্ঞা

রামনবমীর মিছিলে শিশুদের অস্ত্রবহনে নিষেধাজ্ঞা

Share This



কলকাতা  : আগামীকাল রবিবার রামনবমীর মিছিলে শিশুদের অস্ত্রবহনে নিষেধাজ্ঞা জারি করল রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন। প্রতিটি জেলা-কর্তৃপক্ষকে কমিশনের তরফে এ ব্যাপারে লিখিত নির্দেশিকা পাঠানো হয়েছে।

পুলিশ সূত্রের খবর, গত বছর রাজ্যের নানা স্থানে রামনবমীর মিছিলে অস্ত্রহাতে শিশুদের দেখা গিয়েছে। এ রকম চলতে থাকলে ছুড়ি-তরোয়াল-কুড়াল-দা যে যা পারে হাতে নিয়ে শিশুরাও মিছিলে সামিল হয়ে পড়তে পারে।

রাম নবমীর মিছিলের ব্যাপারে গোড়ায় রাজ্য সরকার পুরোপুরি নিষেধাজ্ঞার কথা ঘোষণার পর বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ প্রকাশ্যেই জানান মিছিল বার হবেই। রামনবমীতে অস্ত্র নিয়ে মিছিল প্রসঙ্গে গত মঙ্গলবার দিলীপ ঘোষ বলেছেন, “রামনবমীতে আমাদের কর্মসূচি প্রথা অনুসারেই হবে। রাজ্য সরকার কিছুদিন আগে অস্ত্র নিয়ে কোনওরকম মিছিল করা যাবে না বলে নির্দেশ জারি করেছিল। কিন্তু এই নির্দেশ মানছে না বিজেপি। যেখানে অস্ত্র নিয়ে মিছিল হয়, সেখানে অস্ত্র নিয়েই মিছিল হবে। সাধারণ মানুষ ঠিক করবে, কীভাবে মিছিল হবে। আমি গদা নিয়ে নামব, তার থেকে বড় অস্ত্র আর হয় না।” বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যে সব সংগঠন অন্তত ১০ বছর ধরে রামনবমীর মিছিল করছে, একমাত্র তারা এই মিছিল বার করতে পারবে।

কমিশনের তরফে জেলাশাসকদের বলা হয়েছে, তাঁরা যেন রামনবমীর মিছিলে শিশুদের অস্ত্রবহন সম্পর্কে আগামী সপ্তাহে রিপোর্ট পাঠান। এ সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিজেপি-র অন্যতম সর্বভারতীয় সম্পাদক রাহুল সিনহা বলেন, “কমিশন যেন সব সম্প্রদায়কে এই নিষেধাজ্ঞা পাঠায়! ”

কোন মন্তব্য নেই: