বল বিকৃতির কান্ডে আইসিসির সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি - Aaj Bikel
বল বিকৃতির কান্ডে আইসিসির সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি

বল বিকৃতির কান্ডে আইসিসির সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি

Share This


কলকাতা  : বল বিকৃতির কান্ডে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সিদ্ধান্তে এবার মুখ খুললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে তৃতীয় টেস্টের তৃতীয়দিনে তিনি বল বিকৃত করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বল বিকৃতির অপরাধে একটি টেস্ট ম্যাচে নির্বাসন এবং ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করেছে। অস্ট্রেলিয়ার ক্রিকেট অধিনায়ক স্টিভ স্মিথকে একটি মাত্র টেস্ট ম্যাচে নির্বাসিত করায় অাইসিসির এই সিদ্ধান্তে একেবারেই না খুশি নন সৌরভ গাঙ্গুলি।

এই কাণ্ড সামনে আসার পর তৃতীয় টেস্ট ম্যাচের বাকি সময়টুকু স্মিথকে অস্ট্রেলিয়ার অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এই ঘটনায় গোটা ক্রিকেট বিশ্বকে কার্যত নড়িয়ে দেয়। সহ অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান ডেভিড ওয়ার্নারও। দলের নেতৃত্বভার তুলে দেওয়া হয় উইকেটরক্ষক টিম পেইনের হাতে।

এই প্রসঙ্গে সৌরভ বললেন, "আমার মতে শুধুমাত্র একটি ম্যাচে নির্বাসন এবং ১০০ শতাংশ জরিমানা পর্যাপ্ত শাস্তি হল না। স্টিভ স্মিথ ডেভিড ওয়ার্নার এবং ড্যারেন লেম্যানের আরও বেশি শাস্তি প্রাপ্য। আশা করি আগামীদিনে অস্ট্রেলিয়া দলের কোচ হিসাবে স্টিভ স্মিথ কিংবা ডেভিড ওয়ার্নারকে দেখতে হবে না। এমনকি, দলের কোচ হিসাবে দেখতে পাব না লেম্যানকেও। আশা করব, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এবং দেশের প্রধানমন্ত্রী এই ঘটনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবেন।

বল বিকৃতির প্রভাবে অাইপিএলে রাজস্থান রয়্যালস দলের অধিনায়ক পদ থেকে স্টিভ স্মিথ এবং সানরাইজার্স হায়দরাবাদ দলের অধিনায়ক পদ থেকে ডেভিড ওয়ার্নারকে বাদ দেওয়ার প্রসঙ্গে সৌরভ বললেন, "আমার মনে হয় না, এই ঘটনার জন্য ফ্র্যাঞ্চাইজ়ি মালিকরা নিজেদের দল থেকে স্মিথ কিংবা ওয়ার্নারকে বাদ দেবেন। রাজস্থান রয়্যালস যেটা করতে পারে, অধিনায়কের পদ থেকে স্মিথকে ওরা সরিয়ে দিতে পারে। কারণ ইতিমধ্যেই ম্যাচ গড়াপেটার জন্য এই দলটা দু'বছর নির্বাসনের সাজা কাটিয়ে এসেছে। সেক্ষেত্রে অজিঙ্কা রাহানেকে দলের নয়া অধিনায়ক হিসাবে মনোনীত করতে পারে। এই একই কাজ করতে পারে সানরাইজার্স হায়দরাবাদও। তবে এটা আমার একান্ত ব্যক্তিগত মতামত।"

দু'বছর পর অাইপিএলের মূলস্রোতে ফিরে এসে রাজস্থান রয়্যালস চাইবে না যে তাদের ভাবমূর্তি আবার কালিমালিপ্ত হোক। দলের প্রধান কোচের ভূমিকায় রয়েছেন শেন ওয়ার্ন। তিনি আবার এ ব্যাপারে বেশ সতর্ক। এই টুর্নামেন্টে প্রতিটা দলের সততা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ।

কোন মন্তব্য নেই: