গার্ডেনরিচ বিস্ফোরণ, বিপর্যস্ত এলাকা - Aaj Bikel
গার্ডেনরিচ বিস্ফোরণ, বিপর্যস্ত এলাকা

গার্ডেনরিচ বিস্ফোরণ, বিপর্যস্ত এলাকা

Share This

 

কলকাতা: কলকাতা পৌরনিগমের অন্তগর্ত গার্ডেনরিচ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের একটি পাম্পের মোটর ফেটে গিয়ে বিস্ফোরণ হয়। এর ফলে গোটা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট জলমগ্ন হয়ে পড়ে। ঘটনাটি শনিবার রাত ৯ থেকে ৯টা ৩০মিনিট নাগাদ ঘটেছে। প্রায় ২০ ফুট বা ৫ মিটার উচ্চতাসম জল জমে যায়। বন্ধ করে দেওয়া হয় পানীয় জল পরিষেবা। 

 ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে থেকে জল বের করার প্রক্রিয়া শুরু করে পৌরসভা। ২০টি পাম্প শনিবার সারা রাত ধরে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে জল বের করে আনার প্রক্রিয়া শুরু করে। ঘটনাস্থলে আসে দমকলের তিনটি ইঞ্জিন। ঘটনাস্থলে আসেন মেয়র। রবিবার সকালে সমস্ত জল বের করে দেওয়া হলেও দীর্ঘক্ষণ জলের তলায় থাকার কারণে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের বহু যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেইগুলির মেরামতির কাজ চলছে। কিছু যন্ত্রাংশকে খুলে পৌরসভার ওয়ার্ক শপে পাঠানোর পরিকল্পনা নিয়েছেন পৌরসভার আধিকারিকেরা।

পৌরসভার আধিকারিকেরা জানিয়েছেন, গার্ডেনরিচ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ফেজ-১ এ পাম্পের মোটর ফেটে শনিবার রাতে জলমগ্ন হয়ে পড়ে গোটা প্লান্ট। রবিবার জলগুলি বের করে দেওয়া হলেও বহু যন্ত্রাংশের ক্ষতি হয়েছে। এর ফলে দক্ষিণ কলকাতার টালিগঞ্জ, যাদবপুর, বেহালা, মহেশতলা, পুজালি ও বজবজ এলাকায় পানীয় জল সরবরাহ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় বুস্টার পাম্পিং স্টেশনের মাধ্যমে জল সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে। পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হতে ২-৩ দিন সময়ও লেগে যেতে পারে।

কোন মন্তব্য নেই: