জঙ্গলকে বাঁচানোর বার্তা দিয়ে ঝাড়গ্রিত হল বন বান্ধব উৎসব - Aaj Bikel
জঙ্গলকে বাঁচানোর বার্তা দিয়ে ঝাড়গ্রিত হল বন বান্ধব উৎসব

জঙ্গলকে বাঁচানোর বার্তা দিয়ে ঝাড়গ্রিত হল বন বান্ধব উৎসব

Share This


ঝাড়্গ্রাম  : ঝাড়গ্রাম জেলার প্রথম এবং দ্বিতীয়তম বন বান্ধব উৎসব জঙ্গলকে বাঁচানোর বার্তা দিচ্ছেন বনকর্মীরা।শুক্রবার ঝাড়গ্রাম এবং খড়্গপুর ডিভিশন নিয়ে ঝাড়গ্রাম জেলা স্তরীয় বন বান্ধব উৎসবটি পালিত হচ্ছে ঝাড়গ্রাম ব্লকের গড়শালবনি ফুটবল মাঠে। শনিবার এবং রবিবার দুদিন ধরে চলবে জেলা স্তরীয় এই অনুষ্ঠান। শনিবার গড়শালবনিতে জেলা প্রশাসনের বিভিন্ন আধিকারিক,মন্ত্রী,বিধায়কদের উপস্থিতিতে আনুষ্ঠানিক উদ্বোধন হবে জেলা বন বান্ধব উৎসবের।

শনিবার উদ্বোধনী অনুষ্ঠানের পরদিন রবিবার ঝাড়গ্রাম ডিভিশনের বিভিন্ন রেঞ্জ গুলিতে আলাদাভাবে অনুষ্ঠান হবে। ওই সব অনুষ্ঠানে অরণ্য,বন্যপ্রান সম্পর্কে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম নেওয়া হয়েছে।রবিবার বিভিন্ন রেঞ্জ গুলিতে সাইকেল র‌্যালি বার করবেন বনকর্মী সহ এলাকার বিভিন্ন সুরক্ষা কমিটির সদস্যরা। এবার বন বান্ধব উৎসবে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে জঙ্গলে আগুন লাগিয়ে দেবার বিষয়টির উপরে।উল্লেখ্য জঙ্গলমহলে শীত শেষ হাওয়ার শেষে অর্থাৎ জানুয়ারি মাসের শেষ থকে জঙ্গলগুলিতে আগুন লাগিয়ে দেওয়া একটা পরম্পরা তৈরি হয়েছে এমই অভিযোগ। জঙ্গলে আগুন লাগিয়ে দেবার ফলে জঙ্গল আশ্রিত শাপ,পাখি সহ বিভিন্ন জন্তু জানোয়ার বাস্তুচ্যুত হচ্ছে।এরা বাধ্য হয়ে লোকালয়ের দিকে চলে আসছে।

বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্টা হচ্ছে। তাই এবার জঙ্গলে আগুন লাগানো ঠেকাতে বনদফতর বন বান্ধব উৎসবের দিন গুলিতে বিশেষ সচেতনতামূলক প্রচার চালাবে।শুক্রবার ঝাড়গ্রাম ডিভিশনের ডিএফও বাসবরাজ হোলেইচ্ছি একটি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন বিভিন্ন রেঞ্জে অরণ্যকে রক্ষা করতে বন দফতর বন বান্ধব উৎসবের দ্বিতীয় দিনে বিভিন্ন সচেতনতামূলক প্রচার রাখবে। তিনি জানিয়েছেন অরণ্য রক্ষার ক্ষেত্রে জঙ্গলে যাতে আগুন না লাগানো হয় সেই বিষয়ে প্রচার রাখা হবে বলে জানান ডিএফও।

কোন মন্তব্য নেই: