মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, বাড়তি সতর্কতা সংসদের - Aaj Bikel
মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, বাড়তি সতর্কতা সংসদের

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, বাড়তি সতর্কতা সংসদের

Share This


কলকাতা  : আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর সুষ্ঠুভাবে পরীক্ষা সংগঠিত করতে এবার একাধিক পদক্ষেপ করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। একথা জানিয়েছেন সংসদের সভাপতি মহুয়া দাস। গত বারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা অন্তত ৫৩ হাজার বেশি। সূত্রের খবর, এবারের মাধ্যমিক পরীক্ষার মত অযাচিত ঘটনা এড়াতে বাড়তি সতর্কতা নিচ্ছে সংসদ।

এবছর ২৭টি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেছে সংসদ। এই স্পর্শকাতর কেন্দ্রগুলিতে বিশেষ নজরদারি থাকবে বলে জানিয়েছেন সংসদের সভাপতি। তিনি বলেন, “গতবারের মতো এবার বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হচ্ছে। এদেরই বিশেষ দায়িত্ব পালন করতে হবে।” তিনি আরও জানিয়েছেন, গতবারের মতো এবারও ভেনু সুপারভাইজারদের সমস্ত দায়িত্ব দেওয়া হয়েছে। ভেনু সুপারভাইজার ছাড়া কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না। পরীক্ষাকেন্দ্রে মোবাইল সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

গতবারের মতো এবারও প্রশ্নের প্যাকেটে কম্পিউটার জেনারেটেড নম্বর ও বার কোড থাকবে বলে জানিয়েছেন মহুয়াদেবী। এবার ম্যানুয়াল ট্র‌্যাকিং ব্যবস্থাও চালু করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। পরীক্ষার হলে ঢোকার পর বিশেষ জরুরি ছাড়া এক ঘণ্টার মধ্যে পরীক্ষার্থী বাইরে যেতে পারবে না। প্রতিবারের মতো এবারও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ভিডিওগ্রাফি-সহ একাধিক ব্যবস্থা রাখা হচ্ছে।

সংসদ সভাপতি জানিয়েছেন, পরীক্ষার সিট কোথায় পড়বে তা আজ থেকে ওয়েবসাইটে জানা যাবে। আইডি কার্ড নিয়ে ভেনু সুপারভাইজার প্রতিটি ঘরে ডিউটি করবেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কেন্দ্রীয় কার্যালয় থেকে রাজ্যের ১৫০টি ভেনুতে বিশেষ পর্যবেক্ষকরা যাবেন। তাঁরা প্রত্যেকে আইডি কার্ড-সহ যাবেন। ভেনুতে বিশেষ পর্যবেক্ষক সুপারভাইজারদের সাহায্য করা, সার্বিক নজরদারি করাই হবে তাঁদের কাজ।

কোন মন্তব্য নেই: