দলিত প্রসঙ্গে বিজেপিকে বিপাকে ফেললেন মায়াবতী - Aaj Bikel
দলিত প্রসঙ্গে বিজেপিকে বিপাকে ফেললেন মায়াবতী

দলিত প্রসঙ্গে বিজেপিকে বিপাকে ফেললেন মায়াবতী

Share This

লখনউ: দলিত প্রসঙ্গে বিজেপিকে তুলোধনা করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘বিগত সাড়ে চার বছর ধরে বিজেপি দলিতদের বিষয়ে নাটক করে গিয়েছে। মন কি বাত অনুষ্ঠানে মোদীজি বি আর আম্বেদকরের প্রসঙ্গে অনেক কিছু বলেন। কিন্তু তার চিন্তাধারা বাবা সাহেবের আদর্শের পরিপন্থী। আর সেই কারণেই বিগত দশকে বিজেপি-আরএসএস ক্ষমতার বাইরে ছিল।

‘বিএসপি সুপ্রিমো তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী আরও বলেন, ‘তারা আম্বেদকরের নাম ভজনা করে। কিন্তু সেই শ্রেণীভুক্ত মানুষেরই উপর তারা নিপীড়ন চালায়। বিজেপির কাছে ভিম রাও আম্বেদকর (বিএসপিপ্রার্থী) পরাজয় থেকে এটা প্রমাণিত।’ লক্ষণীয়, রবিবার মন কি বাত অনুষ্ঠানে ভারতীয় সংবিধানের প্রণেতা বি আর আম্বেদকরকে শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আম্বেদকর এবং মহাত্মা গান্ধীর দেখানো পথেই দেশ এগিয়ে চলেছে। 

বাবা সাহেব শিল্পোন্নত দেশের স্বপ্ন দেখেছিলেন। আর সেই কারণে আমরা স্মার্ট সিটি গড়ার কাজ করে চলেছি। বাবা সাহেব দরিদ্রের আত্মনির্ভরতার কথা বলেছিলেন।’ শুধু এই রবিবারের মন কি বাত অনুষ্ঠানে নয়। এর আগে একাধিক মন কি বাত অনুষ্ঠানে তিনি বাবা সাহেব আম্বেদকরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছিলেন। কিন্তু বিগত কয়েক মাসে গোটা দেশে যে ভাবে দলিত উপর হামলার ঘটনার খবর শিরোনাম উঠে আসছে। সেই প্রেক্ষিতেই বিএসপি সুপ্রিমো তথা দলিতদের নেত্রী মায়াবতী এই মন্তব্য করেছেন। অন্যদিকে উত্তরপ্রদেশের রাজ্যসভার ভোটে যখন বিএসপি প্রার্থী ভীম রাও আম্বেদকরকে বিজেপির হাতে পরাজিত হতে হল তার পরেই বিজেপিকে একাধিক সভায় বাক্যবাণে বিদ্ধ করেন মায়াবতী।

বিএসপি-সপা জোট যে বিজেপির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য গঠন করা হয়েছে তা ফের একবার স্পষ্ট করে দিয়ে মায়াবতী বলেন, ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করার জন্য নয় বিজেপির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য বিএসপি-সপা ঐক্যবদ্ধ হয়েছে।

কোন মন্তব্য নেই: