হাফিজ সইদের সংগঠন জামাত উদ দাওয়াকে নিষিদ্ধ করার পদক্ষেপ পাক সরকারের - Aaj Bikel
হাফিজ সইদের সংগঠন জামাত উদ দাওয়াকে নিষিদ্ধ করার পদক্ষেপ পাক সরকারের

হাফিজ সইদের সংগঠন জামাত উদ দাওয়াকে নিষিদ্ধ করার পদক্ষেপ পাক সরকারের

Share This


ইসলামাবাদ   : প্রবল আন্তর্জাতিক চাপের পড়ে অবশেষে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের জঙ্গি সংগঠন জামাত উদ দাওয়াকে পাকাপাকিভাবে নিষিদ্ধ করার তোড়জোড় শুরু করল ইসলামাবাদ। সূত্রের খবর, এই নিয়ে একটি খসড়া বিলও তৈরি করছে পাক সরকার। আগামীকাল মঙ্গলবার পাক আইনসভা ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন শুরু হচ্ছে। ওই অধিবেশনেই বিলটি পেশ করতে পারে পাক সরকার।

স্পেনের ভ্যালেন্সিয়ায় সন্ত্রাসে আর্থিক মদত রুখতে গঠিত ১৯৮টি দেশের ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-র বৈঠকে তথ্য এবং পরিসংখ্যান দিয়ে ভারত দেখায়, জামাত উদ দাওয়া, জইশ ই মহম্মদের মত জঙ্গি সংগঠনগুলিকে পাকিস্তান কীভাবে বছরের পর বছর আর্থিক সহায়তা করে চলেছে। ওই রিপোর্টটির ভিত্তিতে পাকিস্তানকে কারণ দর্শাতে বলে এফএটিএফ। এবছর প্যারিসে ফের এফএটিএফ-র সমাবেশ বসে। সেখানেও সম্পূর্ণ কোণঠাসা হয় পাকিস্তান। তার প্রধান কারণ আমেরিকাও ভারতের দেওয়া তথ্যকে সামনে রেখে এনিয়ে প্রবল চাপ তৈরি করে পাকিস্তানের উপরে।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে হাফিজ সইদের বিরুদ্ধে কিছুটা কড়া পদক্ষেপ করা ছাড়া পাকিস্তানের মুখরক্ষার কোনও উপায় ছিল না বলেই মনে করছেন কূটনীতিকেরা।

কোন মন্তব্য নেই: