আইডি হাসপাতালে বিদ্যুৎ উৎপাদন হবে সৌরশক্তিতে - Aaj Bikel
আইডি হাসপাতালে বিদ্যুৎ উৎপাদন হবে সৌরশক্তিতে

আইডি হাসপাতালে বিদ্যুৎ উৎপাদন হবে সৌরশক্তিতে

Share This

কলকাতা  : বেলেঘাটার আইডি (ইনফেকশাস ডিজিসেস) হাসপাতালে বসছে সৌরশক্তিতে বিদ্যুৎ উৎপাদনের যন্ত্র। গোটা হাসপাতালে প্রয়োজনের বিদ্যুৎ এই পদ্ধতিতে উৎপাদনের ব্যবস্থা হচ্ছে। এ রাজ্যে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে হচ্ছে এ রকম ব্যবস্থা। রাজ্যের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক এ খবর জানিয়ে বলেন, গোটা দেশেও এ রকম ক‘টি আছে সন্দেহ।

আইডি হাসপাতাল সূত্রের খবর, এখানে সৌরশক্তিতে সর্বোচ্চ ১৫০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব। হাসপাতালে বরাদ্দ শয্যাসংখ্যা ৭৮০ হলেও কাজে লাগানো হয় ৬৬০টি। সৌরশক্তি প্রকল্পের জন্য রাজ্য সরকার হাসপাতাল কর্তৃপক্ষকে ১২০ কোটি টাকা মঞ্জুর করেছে। সুপার ইউ কে ভদ্র জানান, একদিকে সুদুরপ্রসারী দিক থেকে প্রকল্পটি সাশ্রয়ী হবে। অন্যদিকে, হবে পরিবেশ-বান্ধব, প্রতি মাসে ৩০ টন কার্বন নির্গমন কমানো সম্ভব হবে।

আই ডি হাসপাতালে দৈনিক বিদ্যুতের গড় চাহিদা ১২৮ কিলোওয়াট। ২০১৭-তে বিদ্যুতের বিল-বাবদ লেগেছে ৬০ লক্ষ ৪৩ হাজার ৬০৮। আইসিইউ-সহ হাসপাতালের নানা অংশে বেড়েছে শীততাপ নিয়ন্ত্রণের যন্ত্র। বাড়ছে অস্ত্রোপচার ও এবোলা আইসোলেশন ওয়ার্ডে আধুনিক নানা যন্ত্রপাতিও। তাই সৌরশক্তির বিদ্যুতের বাড়তি উপযোগিতা মিলবে বলেই অনুমান।

আপাতত ২৪ ঘন্টা সৌরশক্তির বিদ্যুৎ কাজে না লাগিয়ে কেবল দিনের বেলা এটা ব্যবহার করা হবে। এর পর রাতে এই ’গ্রিন এনার্জি’ ব্যবহার করলে বছরে ২০ লক্ষ টাকা করে সাশ্রয় হবে বলে কর্তৃপক্ষের আশা। হাসপাতালের সুপার জানান, সৌরপ্রকল্পটি রূপায়ণের প্রথম দিকে প্রযুক্তিগত কিছু সমস্যা হতে পারে। ক্রমে সেগুলি কাটিয়ে ওঠার চেষ্টা হবে। যদিও, সরকারি হাসপাতালের সামগ্রিক অব্যবস্থা ও নেতিবাচক কর্মসংস্কৃতির জন্য ভবিষ্যতে এই প্রকল্প সত্যি কতটা কার্যকরী হবে, তা নিয়ে সন্দেহও রয়েছে। কারণ, সৌর প্যানেল ও সংযোগকারী গ্রিডের যতটা যত্ন ও নিরন্তর রক্ষনাবেক্ষণ দরকার, সেটা মিলবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে, সরকারি বহু হাসপাতালেই কোটি কোটি টাকা ব্যয়ে যে আধুনিকীকরণ হয়েছে, অব্যবস্থার ফলে তার অনেকগুলি অকেজো হয়ে গিয়েছে। আইডি হাসপাতাের এই প্রকল্পও সেই পথ ধরবে না তো?

কোন মন্তব্য নেই: